ভ্রমণ

হোয়াই চ্যাপেলের কলাপাতা...

Submitted by WatchDog on Monday, January 1, 2024

গেল সেপ্টেম্বরের ইউরোপ ভ্রমণ ছিল সারপ্রাইজে ভরপুর। বিশেষকরে দুই সন্তানের জন্যে। ওরা স্বপ্নেও ভাবেনি তাদের একমাত্র মামু ও নানী পেরু হতে উড়ে এসে লন্ডনে দেখা করবে। গোটা ব্যপারটাই চেপে রাখা হয়েছিল। আরও সারপ্রাইজ অপেক্ষা করছিল পেরুর রাজধানী লিমার হোরহে চাভেস এয়ারপোর্টে।

সাগর পাড়ের সেতুবন্ধন!

Submitted by WatchDog on Wednesday, October 4, 2023

কার্তাজেনা দ্যা ইন্ডিয়াস...কলোনিয়াল সময় হতে এ নামেই পরিচিত শহরটা। যদিও নামের দ্যা ইন্ডিয়াস অংশটা অনেকে ইচ্ছা করে উচ্চারণ করে না উপনিবেশবাদের গন্ধ আছে বলে। সান্তা মার্তা হতে যাত্রা করে বারাংকিয়া হয়ে এ বন্দর নগরীতে পৌছতে বেলা অনেকটাই গড়িয়ে গেল।

শান্ত হয়ে গেছে রাতের প্যারিস।

Submitted by WatchDog on Wednesday, October 4, 2023

শান্ত হয়ে গেছে রাতের প্যারিস। জানালার বাইরে ব্যস্ত রাস্তা এখন নিঝুম। মানুষ দূরে থাক, গাড়িরও কোন শব্দ নেই। থেমে থেমে এম্বুলেন্সের কর্কশ সাইরেন রাতের নিস্তব্ধতা ভেঙ্গে খান খান করে দিচ্ছে। হয়ত কোথাও কিছু একটা ঘটেছে, ওদিকেই ছুটছে ওরা। আমারও ব্যস্ত একটা দিনের শেষ। আগামীকাল রাত ১২টার পর লন্ডন-গামী বাস ধরবো এবং পথে কোন অসুবিধা না হলে ভোরের দিকে পৌঁছবো।

আমেরিকার বুনো পশ্চিমের গল্প।

Submitted by WatchDog on Saturday, May 27, 2023
শুক্রবারে রওয়ানা দিয়ে রোববার ফিরে আসা, সর্বসাকুল্যে ১১০০ কিলোমিটার ড্রাইভ। এ ধরণের ড্রাইভ একসময় ডাল-ভাতের মত সহজ মনে হলেও এখন শরীরের উপর দিয়ে যায়। ক্লান্তি এসে চেপে ধরে।

তাসমান পাড়ের গল্প।

Submitted by WatchDog on Wednesday, January 19, 2022

সে রাতে আমাদের কারও চোখে আসবেনা জানা ছিল। শেয়ার করার মত গল্পের পাহাড় জমে ছিল দুজনের ভেতর। সাথে ছিল ফেলা আসা স্মৃতি রোমন্থন। যে স্মৃতি আমাদের নিয়ে গিয়েছিল ইউক্রেইনের ছোট এক শিল্প শহর হতে রুশ জার-তন্ত্রের রাজধানী সেন্ট পিটার্সবার্গে। সে তালিকায় আরও ছিল বাংলাদেশের নওগাঁর পত্নীতলা, বদলগাছি ও ধামুইরহাটের অনেক পথ-ঘাট।

বিকেলে ভোরের গল্প…

Submitted by WatchDog on Saturday, January 8, 2022

ওটাই ছিল আমার শেষ বিলাত যাত্রা। অনেক স্মৃতি, অনেক কাহিনী, অনেক গল্পের শেষ হবে এ গ্রীষ্মের পর। ১৯৭৬ সালে শুরু হওয়া জার্নির ইতি টানবো এ যাত্রায়। মাঝখানে বাল্টিক সাগরের পানি অনেকদূর গড়িয়ে যাবে। দুই পৃথিবীর দুই জীবন খুব কাছ হতে দেখার সুযোগ হবে। দেখা হবে অনেক দেশ। পরিচয় হবে হরেক রকম মানুষের সাথ। কৈশোর

ওরা স্বর্গেও ধান ভানে...

Submitted by WatchDog on Sunday, September 5, 2021

একশ জাতির একটা সমাবেশে বন্দুকের নলের মুখে যদি কেউ আমাকে আল্টিমেটাম দেয় দুই মিনিটের ভেতর রুশদের আলাদা করতে না পারলে গর্দান যাবে, আমিও চ্যালেঞ্জ নিয়ে বলতে পারবো, দুই মিনিট কেন এক মিনিটেই ওদের আমি আলাদা করে ফেলবো...অবশ্যই পারবো। ওদের চেহারা, মুখের একটা শব্দ অথবা শরীরের ভাষা পড়েই বলতে পারবো ঐ ব্যাটা রুশ।

চলুন আল-আকসায় ঘুরে আসি!

Submitted by WatchDog on Saturday, August 14, 2021

আপনি যখন Damascus Gate দিয়ে পুরানো জেরুজালেমের মুসলিম অধ্যুষিত এলাকায় ঢুকবেন প্রথমেই চোখে পরবে আল-আকসা মসজিদের চূড়া।
ওখানে যাওয়ার রাস্তা ধরলে আপনাকে পার হতে হবে অনেক গুলো সিঁড়ি। একবার সিঁড়ির গোঁড়ায় পা রাখলে মনে হবে এ যেন অনন্তকালের যাত্রা। মনে হবে এর শুরু আছে কিন্তু শেষ নেই। সূর্যাস্ত পর্যন্ত পাথরের এ রাস্তায় মানুষের ঢল নামে। স্থানীয় ব্যবসায়ী ও ট্যুরিষ্টদের বিরামহীন স্রোত আপনাকে ভুলিয়ে দেবে সিঁড়ির প্রতিটা ধাপ ইতিহাসের সাক্ষী। অন্ধকার নামলে এখানে চেপে বসে ভৌতিক নীরবতা।

ঘুরে এলাম ইসরায়েল/প্যালেস্টাইন - পর্ব ৬

Submitted by WatchDog on Sunday, May 2, 2021

ফ্লাইটের ঝামেলা শেষকরে আকাশে উঠতে উঠতে বিকেল গড়িয়ে সন্ধ্যা হয়ে গেল। ততক্ষণে নিকষ কালো অন্ধকার গ্রাস করে নিয়েছে বাইরের আকাশ। ইউনাইটেডের সুপরিসর বিমান রানওয়ে ছেড়ে আকাশে ডানা মেলতে কোন ঝামেলা হয়নি। উড্ডয়নের মুহূর্তটা যেকোন আকাশ জার্নির উৎকণ্ঠার সময়। ফ্লাইট ইতিহাসে যত দুর্ঘটনা তার অধিকাংশই ঘটে হয় উঠা অথবা ল্যান্ড করার সময়। তাই আশংকা উৎকণ্ঠা ক্ষণিকের জন্যে হলেও মগজ চেপে ধরে।

ঘুরে এলাম ইসরায়েল/প্যালেস্টাইন - পর্ব ৫

Submitted by WatchDog on Monday, April 19, 2021

তেল আবিবের কানেন্টিং ফ্লাইট রাত ১১টায়। নষ্ট করার মত হাতে যথেষ্ট সময় ছিল। ভাবছিলাম এদিক ওদিক ঘুরে তারপরই কেবল চেক-ইন করবো। নিকট অতীতের অভিজ্ঞতার শিক্ষা, এয়ারপোর্টের সময়কে বিশ্বাস করতে নেই। নিমিষেই বদলে যেতে পারে সবকিছু।