সোভিয়েত/রুশ ব্রুটাল্লিটির ইতিকথা!

Submitted by WatchDog on Sunday, March 27, 2022

১৯৬৮ সালের ২০শে আগস্ট। চেকোস্লোভাকিয়ার রাজধানী প্রাগের আকাশে ভোরের আলো ফুটতে শুরু করেছে কেবল। শহরের লাখ লাখ মানুষের তখনও ঘুম ভাঙেনি। একই সময় চোখে ঘুম ছিলনা ক্রেমলিনের বস লিওনিদ ইলিচ ব্রেজনেভ ও তার জেনারেলদের চোখে। সবার দৃষ্টি ছিল প্রাগের দিকে।

ওয়ারশ জোটের আড়াই লাখ সৈন্য, শত শত বিমান জল, স্থল ও আকাশ পথে প্রবেশ করে চেকোস্লোভাকিয়ায়। সোভিয়েত ইউনিয়ন ছাড়াও ঐ আক্রমণে অংশ নেয় পোল্যান্ড, বুলগেরিয়া ও হাঙ্গেরির সেনাবাহিনী। অপারেশন দানিয়ুবের উদ্দেশ্য ছিল চেকোস্লোভাকিয়ার ক্ষমতাসীন সরকার প্রধান ডুবচিককে অপসরণ করে মস্কোর পছন্দের কাউকে বসানো। ডুবচিক সোভিয়েত ধাঁচের একনায়কতান্ত্রিক শাসন ব্যবস্থাকে রি-ফর্ম করে দেশটায় গণতন্ত্র প্রবর্তনের চেষ্টা করছিলেন। এবং এ কাজে ক্রেমলিন চক্র সফল হয়।

চলুন ফিরে যাই চেকোস্লোভাকিয়া আক্রমণের ১২ বাছর আগে ১৯৫৬ সালের ২৩শে অক্টোবর সোভিয়েত বলয়ের আরেক দেশ হাঙ্গেরিতে। ২য় বিশ্বযুদ্ধ পরিবর্তী বাস্তবতায় সোভিয়েত কসাই জোসেফ স্টালিন তখন কচু কাটা করছেন নিজ দেশের নাগরিকদের। নিজের রক্তাক্ত হাত প্রসারিত করছেন যুদ্ধে উপঢৌকন হিসাবে পাওয়া পূর্ব ইউরোপের অন্যান্য দেশে।
১৯৫৬ সালে বেঁকে বসে হাঙ্গেরির জনগণ। ডি-স্ট্যালিনাইজশনের দাবিতে রাস্তায় বেরিয়ে আসে দেশটার জনগণ। শুরু হয় সোভিয়েত পুতুল স্থানীয় কম্যনিষ্টদের বিরুদ্ধে হাঙ্গেরিয়ানদের বিপ্লব।
এ বিপ্লব দমনে ক্রেমলিনের নির্দেশে দেশটায় প্রবেশকরে সোভিয়েত সৈন্য। ২,৫০০ সিভিলিয়ান ও ৭০০ সোভিয়েত সৈন্য নিহত হওয়ার মধ্যদিয়ে শেষ হয় হয় ১৯৫৬ সালের হাঙ্গেরিয়ান বিপ্লব।

আজকের পুতিন সেদিনের সোভিয়েত ব্রুটালিটিরই অধুনা সংস্করণ। ইউক্রেইন আক্রমন তারই ধারাবাহিকতা কেবল মাত্র।

ভালো লাগলে শেয়ার করুন