জীবনের গল্প / উপন্যাস

দেশ হতে মহাদেশে...সাগর হতে মহাসাগরে!

Submitted by WatchDog on Sunday, May 28, 2023
সামার ব্রেকের পর পুরো-দমে ক্লাস চলছে। প্রকৃতিতে শরতের আগমনী বার্তা। একদিকে পাতা ঝরছে, অন্যদিকে দিনগুলো ছোট হয়ে আসছে। তেমনি এক দিনে ডিন অফিস খবর দিল আরও ৫জন বাংলাদেশি আসছে আমাদের কলেজে। ইউক্রেইনের ঝাপারোজিয়া শহর হতে রেলে করে আসছে ওরা। ষ্টেশনে কলেজের বাস যাচ্ছে ওদের আনতে। আমাদের কেউ যাবে কিনা জানতে চাইলে আমি রাজি হয়ে গেলাম।

Breaking Bad...

Submitted by WatchDog on Saturday, May 27, 2023
পৃথিবীর অনেক দেশের অনেক শহর নিয়ে লিখেছি। পাঠকদের সাথে শেয়ার করেছি নগর জীবনের অভিজ্ঞতা। সে তালিকায় যেমন আছে তারুণ্যের দীর্ঘ ১২ বছর কাটানো রুশ দেশের সেন্ট পিটার্সবার্গ, তেমনি আছে পাঁচ বছরের সিডনীর জীবন যুদ্ধ। নিউ ইয়র্কের ছয় বছরই ছিল ভার্চুয়াল দুনিয়ায় স্থায়ী হওয়ার লগ্ন। এ লগ্নেই পাঠকদের পরিচিত করেছি অধুনা বিশ্বের অর্থনৈতিক রাজধানী হিসাবে পরিচিত এ শহরের সাথে। কথার ফাঁকে ফাঁকে নিয়ে গেছি এন্ডিসের দেশ পেরু, বলিভিয়া, কলোম্বিয়া ও ইকুয়েডোরে। কিন্তু গেল ১২ বছর ধরে যে শহরটায় আছি তার দিকে ভাল করে চোখে ফেরানো হয়নি।

মৎস্যকন্যা কাহিনী

Submitted by Visitor (not verified) on Sunday, March 21, 2021

সমুদ্র খুব প্রিয় মেহেরুনের। অনেক দিন থেকেই আসতে চেয়েছিলাে। কেবল কায়সারেরই সময় হয়নি। প্রাইভেট কোম্পানি। কতাে যে কাজ! ফুরসত কই? তাছাড়া মেহেরুনও চাকরি করে। বেসরকারি হাই স্কুলে। ছুটিছাটা যদিও বা মেলে, দুজনের একসঙ্গে হয় না।

সংগ্রামী

Submitted by Visitor (not verified) on Monday, March 15, 2021

সম্ভ্রান্ত এক গােড়া মুসলিম পরিবারে বিয়ে হয় আমার। স্বামী দশ দিন পরেই ফিরে চলে যায় কর্মস্থলে। সউদিতে কর্মরত চার বছর পর পর সে দেশে আসে। আমি শ্বশুর শাশুড়ি ও তার ভাইবােনদের নিয়ে সুখে দিন কাটাতে লাগলাম। অল্প বয়স আমার।

এক অলৌকিক প্রেমকাহিনী

Submitted by Visitor (not verified) on Sunday, March 14, 2021

এটি কোন স্থান, নদ-নদী বা বিলঝিল সম্বন্ধে কিংবদন্তি নয়। এটি একটু অন্য ধরনের কিংবদন্তি। বিশ্বাস আর অবিশ্বাসের সূক্ষ্ম যে মিলন ভূমি- বুদ্ধিতে যার ব্যাখ্যা চলে না। এটি সেই ধরনের কিংবদন্তি। তবে লােকবিজ্ঞানে কিংবদন্তির যে সংজ্ঞা দেয়া আছে, তাতে কিন্তু পড়বে। কারণ দেশ-বিদেশের কিংবদন্তির একটি উল্লেখযােগ

সহযাত্রী

Submitted by Visitor (not verified) on Saturday, March 13, 2021

১৯৯৮ সাল। যাবাে কলকাতা-মুম্বাই। ঢাকা এয়ারপাের্ট পৌছে প্যাসেঞ্জার লাউঞ্জে দেখি আমার চেনা চমৎকার এক যুবতী, বয়স ছাব্বিশ-সাতাশ। শাদা কাপড়ের স্কিনটাইট প্যান্টের ওপর হাল্কা গােলাপি রঙয়ের স্লিভলেস টাইট গেঞ্জি পরা, দুটো বােতামই খােলা।

ওয়াচডগের রম্য গল্পঃ

Submitted by WatchDog on Saturday, October 3, 2009

ভিসা নিয়ে আমেরিকান দূতাবাস হতে বেরুতে বেরুতে বেশ বেলা হয়ে গেল ছ্যারছ্যার আলীর। ভিসা তদ্‌বীরে ঢাকা ফেনী দৌড়াদৌড়ি আর নেতা-নেত্রীর পা ধরাধরি করতে গিয়ে জীবনটাই ওষ্ঠাগত হওয়ার মত অবস্থা। ভিসাটা হাতে আসতেই নিজকে বেশ হাল্কা মনে হল ছ্যারছ্যারের।

সৈয়দ আলীর দিনরাত্রি

Submitted by WatchDog on Saturday, May 23, 2009

সৈয়দ আলী গ্রামে-গঞ্জে ফেরী করে বেড়ায়, দিন শেষে যা আয় হয় তা দিয়ে ৭ জনের সংসার টানতে হয়। মাসের অর্ধেক সময় দু’বেলা খাবার জোটাতে কষ্ট হয়, নুন থাকলে পান্তা নেই, পান্তা থাকলে নুন নেই। এ ভাবেই চলে সৈয়দ আলীর জীবন।