ছোট হয়ে আসছে পৃথিবী...

Submitted by WatchDog on Saturday, May 27, 2023

none২০২০ সালের প্রেসিডেন্টশিয়াল নির্বাচন-কালীন সময় আমি অনেক লেখায় উল্লেখ করেছিলাম সময় আসবে যখন তখনকার রানিং প্রেসিডেন্ট ডোনান্ড জন ট্রাম্পকে বিচারের মুখোমুখি হতে হবে এবং অপরাধ প্রমাণিত হলে জেলের ভাত খেতে হবে। এ নিয়ে অনেকে ঠাট্টা মশকরা করেছিলেন। আমেরিকান বিচার ব্যবস্থাকে বাংলাদেশী লেভেলে নামিয়ে এনে টিটকারি করেছিলেন। ম্যাসেজ ফর দেম!

ফোরকাস্টেড সময় বোধহয় এসে গেছে।
নিউ ইয়র্ক শহরের ডিসট্রিক্ট এটর্নির (শহরের এটর্নি জেনারেলের পদবী) অফিস বিশেষ গ্র্যান্ড জুরি গঠন করে খতিয়ে দেখছে ট্রাম্পের অপরাধ।
অনেকে প্রশ্ন করবেন কি অপরাধ জয়বাংলার ঘনিষ্ঠজন ডোনাল্ড ট্রাম্পের?
নির্বাচন পরবর্তী ৬ই জানুয়ারির কংগ্রেস ভবন আক্রমণ? না, মোটেও না। সে আক্রমণের তদন্ত করছে অন্য একটা কমিশন। যার জন্মদাতা দেশটার ফেডারেল সরকারের জাস্টিস ডিপার্টমেন্ট। শহর অথরিটি ফেডারেল লেভেলর অপরাধের বিচার করার অধিকার রাখে না। লোকাল অপরাধের ধরণটা অন্যরকম, যার সাথে নির্বাচনত্তোর হাংগামার কোন সংশ্লিষ্টতা নেই।

২০১৬ সালের ঘটনা। ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান দলীয় মনোনয়ন নিশ্চিত করেছেন কেবল। হিলারি ক্লিনটনের বিরুদ্ধে প্রেসিডেন্টশিয়াল নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছেন।

একই সময় ট্রাম্পের ব্যক্তিগত উকিল মাইকেল কোয়েন দেখা করলেন পর্ণ তারকা স্টর্মি ডেনিয়েলের সাথে। ট্রাম্পের সই করা ১,৩০,০০০ ডলারের একটা চেক হস্তান্তর করেন এবং পর্ণ তারকাকে বাধ্য করেন নন ডিসক্লোজার এগ্রিমেন্ট (NDA)'তে স্বাক্ষর করতে। অর্থাৎ টাকা দিয়ে মুখ বন্ধ করেন।

অপরাধ: ডোনাল্ড ট্রাম্পের কনিষ্ঠ সন্তান জন্ম নেয়ের চার মাসের মাথায় নিজের যৌন লালসা চরিতার্থ করার লক্ষ্যে ভাড়া করেন স্টর্মি ডেনিয়েলকে। হোটেলে সময় কাটান। পর্ণ তারকা তাদের দুজনের শর্টলিভড এনকাউন্টারের বিস্তারিত বর্ণনা দিয়েছেন একটা বইয়ে। সাথে ছবি।
নির্বাচনে জিততে গেলে স্টর্মি ডেনিয়েলের মুখ বন্ধ রাখাটা ছিল জরুরি। তাই করেছেন ব্যক্তিগত উকিলের মাধ্যমে। উকিল মাইকেল কোয়েন এই পেমেন্টের লক্ষ্যে ভুয়া একটা কোম্পানি গঠন করে তার চেক ব্যবহার করেন। মাইকেল চেক দেয় ডেনিয়েলকে এবং ট্রাম্প তা পরিশোধ করেন নিজের চেকের মাধ্যমে।

নির্বাচন শেষে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসাবে শপথ নেন এবং হুমকি ধমকি দিয়ে দিয়ে পর্ণ তারকাকে দৃশ্যের বাইরে রাখেন।
কিন্তু এনডিএ'র টাইম লিমিট শেষ হওয়ার পর স্টর্মি ডেনিয়েল বোমা ফাটান। ছবি সহ ঘটনার বিস্তারিত প্রকাশ করে দেন মিডিয়াতে।
বরাবরের মত মিথ্যার ফুলঝুরিতে উড়িয়ে দেন এসব অভিযোগ।
সমস্যা বাধে অন্য জায়গায়।

প্লেবয় ম্যাগাজিনের মডেল ক্যারন ম্যকডুগল একই অভিযোগ নিয়ে মিডিয়ার সামনে আসেন। এবং ডকুমেন্ট সহ প্রমাণ করেন ১.৫০,০০০ ডলারের পেমেন্টের।
এ ধরণের মাফিয়া কাজের সহযোগিতার জন্যে পুরস্কার হিসাবে মাইকেল কোয়েন পান ৪,২০,০০০ ডলার।
এসব ব্যক্তিগত লেনাদেনার অংক ট্রাম্প ও তার কোম্পানি নির্বাচন কমিশন হতে লুকিয়ে রাখেন এবং ট্যাক্স রিটার্নে মিথ্যা তথ্য দিয়ে ফেঁসে যান মাইকেল কোয়েন। বলা বাহুল্য নির্বাচন-কালীন সময়ে প্রার্থীর সব ধরণের লেনাদেনা নির্বাচন কমিশনে জমা দেয়া বাধ্যতামূলক।

ট্রাম্প প্রেসিডেন্সির শেষ সময়ে এসে মাইকেল কোয়েনকে আটকে ফেলে দেশটার বিচার বিভাগ। বাধ্য করে মুখ খুলতে। তবে ট্রাম্পের গোপন কাহিনী প্রকাশ করার শর্তে জেল দেয় যার সময়টা সে ঘরে বন্দী হয়ে কাটাচ্ছে। এবং এখানেই শুরু হয় ট্রাম্পের পতন।

মাইকেল কোয়েন বোমার পর বোমা ফাটাতে শুরু করেন। বছরের পর বছর ধরে তার মাধ্যমে ঘটানো হরেক রকম অপরাধের বিস্তারিত তুলে ধরেন বিচারকদের সামনে। দেশের প্রতিটা মিডিয়ায় ইন্টার্ভিউ দিয়ে নিশ্চিত করেন তার দাবী।

হাস-মানি (মুখ বন্ধ করার মূল্য) পেমেন্ট ও পরিবর্তীতে এ নিয়ে তেনা প্যাঁচানোর অপরাধে নিউ ইয়র্কের ডিসট্রিক্ট এটর্নি গ্র্যান্ড জুরি গঠন করে অপরাধ তদন্ত করে ট্রাম্পের অপরাধ নিশ্চিত করার দায়িত্ব দেন। গ্র্যান্ড জুরি বিভিন্ন মানুষকে তাদের কমিশনে ডেকে ইন্টার্ভিউ নিচ্ছে।
ভেতরের খবর হচ্ছে সামনের বুধবার এই জুরি তাদের তদন্ত শেষ করে রায় (রিকমেনডেশন) দেবে। অনেকেই বলছেন রায় হবে ট্রাম্পকে বিচারের মুখোমুখি করার। যদি তাই হয় তাহলে সামনে মাসের পর মাস ক্রিমিনাল ট্রাম্পকে সময় কাটাতে হবে কোর্টে হাজিরা দিয়ে ।

কাহিনীর এখানেই শেষ না। জর্জিয়া অঙ্গরাজ্যের এক কাউন্টিও ট্রাম্পের অপরাধ তদন্ত করছে। অপরাধ? হ্যাঁ, ২০২০ সালের নির্বাচনে পরাজিত হওয়ার পর ট্রাম্প ঐ অঙ্গরাজ্যের সরকারের বিভিন্ন মহলে ফোন করে তার পক্ষে ফলাফল বদলে দেয়ার অনুরোধ করেছিলেন। এসব অনুরোধের অনেক ফোন কল মিডিয়াতে প্রকাশ করে দেয় অনেকে।

জয়বাংলার দেশে এসব ঘটনা অবিশ্বাস্য ও কল্পকাহিনী মনে হতে পারে। তবে দৃশ্যের আড়ালে এসব ঘটছে এবং একজন প্রাক্তন প্রেসিডেন্টকেও রেহাই দেয়া হচ্ছেনা। সব বিবেচনায় বলা যায়, ছোট হয়ে আসছে মা*বাজ ট্রাম্পের পৃথিবী।

ভালো লাগলে শেয়ার করুন