সাকিব আল হাসান...খলনায়ক না দেবতা!

Submitted by WatchDog on Saturday, May 27, 2023

noneক্রিকেট তারকা সাকিব হাল হাসানকে কি আমরা কি অমরত্বের দিকে নিয়ে যাচ্ছি, যেমনটা নিয়ে গেছি রাজনীতিবিদ শেখ মুজিবকে?
হুম! কাকে কে কোথায় নিয়ে যাবে পছন্দ নিজেদের। সবই ব্যক্তি স্বাধীনতা ও ফ্রীডম অব স্পীচের অংশ।

সমস্যা হচ্ছে শেখ মুজিবের বেলায় এই পছন্দ কিন্তু কেড়ে নেয়া হয়েছে। উপমহাদেশের রুগ্ন রাজনীতির এই চৌকশ খেলোয়াড়কে এখন দেবতার আসনে বসিয়ে পূজা করতে বাধ্য করতে হচ্ছে। তাকে নিয়ে সমালোচনা এখন দণ্ডনীয় অপরাধ। ক্ষমতাকে ব্যবহার করে একটি রাজনৈতিক দল নতুন এক প্রজন্ম তৈরি করছে যাদের কাছে শেখ মুজিব কেবল রাজনীতিবিদ অথবা দেশ তথা সরকার প্রধান নন, বরং তিনি এমন এক ব্যক্তিত্ব যাকে কেবল অতি মানবের সাথে তুলনা করা যাবে। কিন্তু রাজনীতিবিদ শেখ মুজিবকে যারা আমার মত কাছ হতে দেখেছেন তাদের কাছে তিনি কোন সংজ্ঞায়ই অতিমানব/মহামানব হতে পারেন না। উপমহাদেশের শত শত রাজনীতিবিদদের মতই ক্ষমতা-লিপ্সু ধূর্ত এক চরিত্র।

ক্রিকেট ফ্যানদের অনেকের কাছে সাকিব আল হাসান এখন লিজেন্ড, জীবন্ত কিংবদন্তী! তার প্রশংসার সুনামিতে তলিয়ে যাচ্ছে সামাজিক মাধ্যম। খেলাকে খেলার ফ্রেমওয়ার্কে না রেখে নিয়ে যাওয়া হচ্ছে ঐশ্বরিক কিছুতে।
সাকিব আল হাসানের নোংরা অর্থলিপ্সু চরিত্রকে শেখ মুজিবের মতই ধুয়ে ফেলা হচ্ছে তার পারফর্মেন্স দিয়ে। খেলার নীচে চাপা পরে যাচ্ছে তার অপরাধের লম্বা তালিকা। এই সাকিব আল হাসান ব্যাংক ঋণ নিতে নিজের বাবার নামকে পর্যন্ত বিকৃত করেছেন। টাকার বিনিময়ে একজন খুনির দেয়া পার্টিতে হাজির হতে দ্বিধা করেননি।
সব বিবেচনায় বলা যায় ক্রিকেট হতে অবসরের পর শেখ মুজিবের মতই পরবর্তী প্রজন্মের কাছে অজানা থেকে যাবে আসল সাকিব আল হাসানের পরিচয়। তিনি হয়ে যাবেন ধরা ছোয়ার বাইরের এক দেবতা।

ভালো লাগলে শেয়ার করুন