ভ্যাক্সিন কাহিনী...

Submitted by WatchDog on Thursday, June 10, 2021

যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যে পৃথিবীর বিভিন্ন দেশকে ফাইজারের ৫০ কোটি কোভিড ভ্যাক্সিন দান করবে বলে ঘোষণা দিয়েছে। যা হবে তাদের করোনা মহামারী রোধে গ্লোবাল ফাইটের অংশ। খোদ যুক্তরাষ্ট্রে ভ্যাক্সিন নেয়ার হার ব্যাপক হারে কমে যাওয়ায় স্টোরেজ করা ৩ কোম্পানির কোটি কোটি ডোজ নষ্ট হওয়ারও আশংকা দেখা দিয়েছে। জনসন এন্ড জনসন বলছে তাদের ১ ডোজের ভ্যাক্সিন উৎপাদনের ৩ মাসের মধ্যে ব্যবহার না করলে কার্যকরিতা ডিমিনিশ হওয়ার সমূহ আশংকা রয়েছে।

যদিও যুক্তরাষ্ট্রে কোভিড সংক্রামণের হার তার সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে তবুও তা যে কোন মানদণ্ডে উদ্বেগজনক। গতকাল দেশটার ১৫,০৪৮ জনের শরীরে কোভিড সংক্রামণ শনাক্ত করা হয়েছে এবং একই কারণে মৃতের সংখ্যা ছিল ৩৭৩ জন। বিশেষকরে নতুন ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট ডেলটা বিশেষজ্ঞদের চিন্তিত করে তুলছে এবং আশংকা করছে যথাযত ব্যবস্থা না নেয়া গেলে খুব দ্রুতই তা ছড়িয়ে পরবে। উল্লেখ্য, এখনো মার্কিন জনগণের একটা বিরাট অংশ ভ্যাক্সিন নেয়নি এবং না নেয়ার ব্যাপারে নিজেদের সিদ্ধান্তে অটল থাকার ঘোষণা দিয়েছে। এ সংখ্যার প্রায় সবাই প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রাজনৈতিক, সামাজিক, আধ্যাত্মিক সাংস্কৃতিক মুরিদ।

পাশাপাশি মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) ঘোষণা দিয়েছে শিশুদের শরীর কোভিড ভ্যাক্সিন পুশ করার প্রয়োজনীয়তা ও গ্রাহনযোগ্যতার উপর এক শুনানীর আয়োজন করবে।
ফাইজার ও মডের্না সর্বনিম্ন ৫ বছরের শিশুদের জন্যে ভ্যাক্সিন তৈরী করেছে এবং অনুমোদনের জন্যে তা খুব শীঘ্রই সিডিসি'র কাছে জমা করবে।
https://finance.yahoo.com/news/biden-admin-start-shipping-millions-062506645.html

ভালো লাগলে শেয়ার করুন