শত্রুর শত্রু = আমার মিত্র!

Submitted by WatchDog on Sunday, February 21, 2021

ট্রাম্পের ক্ষমতায়ন ও তার মিথ্যার সাগরে ভাসা ৪ বছরের শাসনকে কেন ভারতের মত গনতান্ত্রিক দেশের কোটি কোটি মানুষ সমর্থন করেছিল ব্যপারটা বুঝতে আমার একটু সময় লেগেছিল। ভারতীয় সমর্থনের এই ঢেউ যখন বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুদের ভাসিয়ে নিতে শুরু করল কেবল তখনই আমি আমার প্রশ্নের উত্তর পেতে শুরু করেছিলাম। আসলে সমীকরণটা ছিল খুব সোজা, আমার মত নাইভ না হলে বুঝতে অসুবিধা হওয়ার কথা ছিলনা। শত্রুর শত্রু = আমার মিত্র! এটাই ছিল আসল সমীকরণ।

ভারতীয় ও আমাদের দেশের হিন্দুদের ট্রাম্প সমর্থনে বাকি আর্গুমেন্ট গুলো ছিল সিম্পলি বাচলতা। বিজেপির দুষিত বীর্যে বেড়ে উঠা কোটি কোটি হিন্দুদের ট্রাম্প সমর্থনের তথ্য সোস্যাল ও প্রিন্ট মিডিয়াতে ব্যপক প্রচার পেয়েছে। অনেকে বলবেন এখানে বাংলাদেশি হিন্দুদের প্রসঙ্গ আসছে কেন? আমার জন্যে উত্তরটা ছিল খুব সোজা। আমার সল্প পরিসরের পরিচিত হিন্দুদের প্রায় ১০০ ভাগই ট্রাম্প সমর্থক। কারণ জিজ্ঞেস করলে বলে, ট্রাম্প ননট্রেডিশনাল প্রেসিডেন্ট যার আমলে বিশ্ব নতুন কোন যুদ্ধ দেখেনি... সহ আরও কিছু অচল জাষ্টিফিকেশন।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতার প্রথম প্রহরে মুসলিম প্রধান অনেক দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা রাজি করেছিলেন। মুসলমানদের ইন জেনারেল এনিমি অব দ্যা স্টেইট হিসাবে চিহ্নিত করার চেষ্টা করেছিলেন। মূলত এই এক কারণে ধর্ম বিদ্বেষি ভারতীয় উন্মাদরা লুফে নিয়েছিল ডোনাল্ড ট্রাম্পের উত্থাণ। এখানে রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি, যুদ্ধ, বিশ্বশান্তির কোন যুক্তি তর্কই ভারতীয়দের বেলায় প্রযোজ্য না। দুঃখজনক হলেও সত্য ভারতীয়দের এই ন্যারেটভই সংক্রামিত করেছে স্থানীয় হিন্দুদের।

ভালো লাগলে শেয়ার করুন