মোবারকবাদ শেখ হাসিনাকে।

Submitted by WatchDog on Sunday, July 1, 2018

মোবারকবাদ শেখ হাসিনাকে। ক্ষমতা আঁকড়ে থাকার কলাকৌশলকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য প্রাণঢালা অভিনন্দন। হাতে পিতার ছবি আর বুকে কন্যা বন্দনার স্তুতি ঝুলিয়ে একদল কোমার ভাঙ্গা যুবকদের প্রতিবাদও যে ক্ষমতার পথে অন্তরায় হতে পারে তা তিনি নতুন করে প্রমাণ করে দিয়েছেন। বিশ্ব স্বৈরাচার সমিতির বাকি সদস্যরা চাইলে এ হতে শিক্ষা নিতে পারেন।

কোটা আন্দোলন! সিরিয়াসলি! এ মুহূর্তে বাংলাদেশের জন্যে এটাকি কোন সমস্যা? কবিতায় শুনেছি এখন যৌবন যার তার নাকি যুদ্ধে যাওয়ার সময়।যুদ্ধ করতে হাতিয়ার লাগে। সে হাতিয়ার রক্তের বদলে রক্ত নেয়। সে হাতিয়ার পালটা আক্রমণের রসদ যোগায়। দুঃখিত মেরুদণ্ডহীন যুব সমাজ, শেখ মুজিবের বাণী এ মুহূর্তে কোন হাতিয়ার নয়। এ হচ্ছে বুদ্ধিজীবী নামের একদল চাটার দলের দেবী পূজার অর্ঘ্য মাত্র।

ক্ষমতার চিরস্থায়ী বন্দোবস্ত নেয়ার পথে কোটা একটা নাট-বল্টু মাত্র। পর্বত সমান স্ট্রাকচারকে ধরে রাখতে এসব নাট-বল্টুও ভূমিকা রাখে। তবে মূল ভূমিকা নয়। শেখা হাসিনার অবৈধ ক্ষমতার ফাউন্ডেশন এত দুর্বল নয় যে দু'একটা নাট-বল্টু নড়াচড়া করলে তা ধ্বসে পরবে।

শুরুটা উচ্চ আদালত হতে। বিচারপতি লীগের প্রধানকে দিয়ে তত্ত্বাবধায়ক সরকার প্রথা বাতিল। প্রতিবেশী প্রভুদের মনোরঞ্জন করে তাদের আশীর্বাদ অর্জন। উর্দিওয়ালাদের উদরপূর্তির মাধ্যমে সেবাদাসের আওতায় আনা। বুদ্ধিজীবী নামের ভাসমান বেশ্যাদের ক্ষমতার হাড্ডি ভক্ষণ করিয়ে মাতাল বানানো। মানব প্রজাতির জন্যে ভোটের দুয়ার বন্ধ করে কুকুর-বেড়ালদের জন্য ভোটের ব্যবস্থা করা। ছাত্রলীগ-যুবলীগ নামের আওতায় একদল হাত-পা ওয়ালা সাক্ষাৎ আদমদের ভাদ্র মাসের কুকুরে রূপান্তরিত করে মাঠে ছেড়ে দেয়া... সবই ক্ষমতা ধরে রাখার সফল স্বরলিপি। কাজে দিচ্ছে এ স্বরলিপি। এ স্বরলিপিতে গোটা জাতি এখন গান গাইছে। যে গান ইতিপূর্বে আমরা সত্যজিৎ রায়ের হীরক রাজার দেশে শুনেছিলাম। এ গানেরই অংশ আজকের কোটা সংস্কারের আন্দোলন। কারণ যার বিরুদ্ধে প্রতিবাদ তার ছবিও হাতে-বুকে ধারণ করার মানসিকতা আমাদের মগজে গেঁথে গেছে।

কোটা কোন সমস্যা নয়। সমস্যা শেখ হাসিনা। আওয়ামী লীগ নামের কোন দল এখন ক্ষমতায় নেই। সর্বময় ক্ষমতার মালিক এখন এক ব্যক্তি। শেখ হাসিনা। এই দৈত্যকে নির্মূল না করে কোটা নিয়ে মাতামাতি বরং তাকে টিকিয়ে রাখারই সহায়ক মাত্র। কোটা সংস্কার আন্দোলন নয়, চাই অবৈধ ক্ষমতার জারজ সন্তান শেখ হাসিনা নির্মূলের আন্দোলন। এই দানব তিরোধানের সাথে সাথে ছাত্রলীগ, যুবলীগ, আওয়ামী লীগ, বিচারপতি লীগ, উর্দিলীগ, বুদ্ধিজীবী লীগ, অমুক লীগ, তমুক লীগ আবর্জনার মত ড্রেনের নর্দমায় হাবুডুবু খাবে।

ভালো লাগলে শেয়ার করুন