গ্লাডিয়েটরদের আবার বেঁচে থাকা!

Submitted by WatchDog on Thursday, April 1, 2010

Bangladeshi

আপনি কি রাসেল ক্রো অভিনীত ও রিডলি স্কট পরিচালিত Gladiator ছবিটা দেখেছেন? Wikipedia'র মতে A gladiator (Latin: gladiator, "swordsman", from gladius, "sword") was an armed combatant who entertained audiences in the Roman Republic and Roman Empire in violent confrontations with other gladiators, wild animals, and condemned criminals. সমকালীন বাংলাদেশে বেচে থাকা নিয়ে যারা চিন্তিত এবং উদ্বিগ্ন তাদের অনুরোধ করব ছবিটা দেখে নেয়ার জন্যে (যদি না দেখে থাকেন)। দেশ নিয়ে আপনারা কে কি মনে করেন তা একান্তই আপনাদের ব্যাক্তিগত মনে করা, আমার কাছে গোটা বাংলাদেশ হচ্ছে অতিকায় একটা কলোসিয়াম, যেখানে রাজনীতিবিদ এবং তাদের সুবিধাভোগী পোষ্যের দল ১৫ কোটি মানুষকে গ্লাডিয়েটর বানিয়ে উপভোগ করছে তাদের বাচা-মরার লড়াই। কত হবে তাদের সংখ্যা? দুই লাখ? আরও কিছু বেশি? লাভ-লোকসানের সমীকরণ মেলাতে ক্রীতদাসের এই কলোনিকে পালাক্রমে হাত বদল করা হচ্ছে আওয়ামী প্রভু হতে জাতায়তাবাদী প্রভু পর্যন্ত। এ ছাড়া আর কিভাবে বর্ণনা করবেন আজকের বাংলাদেশকে? একটা স্বাধীন দেশে পানির জন্যে হাহাকার করছে তার জনগণ, ঘন্টার পর ঘন্টা ডুবে থাকছে ঘোর অন্ধকারে, ট্রাফিক জ্যামে আটকে থাকছে বোবা পশুর মত। এ নিয়ে কোথাও কোন প্রতিবাদ নেই, আলোচনা-সমালোচনা নেই, নেই নূন্যতম গ্লানিবোধ। এ যেন গ্লাডিয়েটর চরিত্রের কার্বন কপি।

ভর দুপুরে গ্লাডিয়েটরি কায়দায় দুটো বাসের মুখোমুখি সংঘর্ষে কেড়ে নিল ২১টি মনুষ্য জীবন (স্থান ফরিদপুর)। আমাদের দেশে এটা কি আদৌ কোন খবর? হয়ত গ্লাডিয়েটরদের জন্মই হয় এভাবে মরার জন্যে। এ মৃত্যু নিয়ে যাদের বিচলিত হওয়ার কথা তারা বরং উপভোগ করবেন কজন অখ্যাত গ্লাডিয়েটরের অসময়োচিত প্রস্থান। অনেকে আবার টু পাইস কামিয়ে নেবেন ঘটনাচক্রে। বাসের লড়াইয়ে যাদের প্রান দিতে হল তাদের কোন প্রভু না থাকায় এ অধ্যায় সামান্য একটা দীর্ঘশ্বাস হয়েই মিশে যাবে দেশের আর দশটা অধ্যায়ের ভিড়ে। বাংলাদেশী আর বাঙ্গালী পরিচয়ের দুটা বাস যদি একে অপরের বিরুদ্বে লড়াইয়ে নামত তাহলেই কেবল ২১ মৃত্যু হত আসল মৃত্যু। দেশ জুড়ে বয়ে যেত প্রতিবাদ আর প্রতিরোধের জোয়ার।

আমরা চাই আর না চাই, শেখ আর রহমান পরিবারের গ্লাডিয়েটর হয়ে বেচে থাকার জন্যেই আমাদের জন্ম। সুতরাং কোথায় কোন সড়ক অথবা লঞ্চ দুর্ঘটনায় কে প্রান হারাল এ নিয়ে আহাজারী করার অধিকার ক্রীতদাসদের নেই। এ জাতীয় প্রাণীদের মৃত্যু আসলেই খুব সস্তা। এরা এভাবেই মরবে, রাস্তায়, পানিতে ...

ভালো লাগলে শেয়ার করুন