Ami Bangladeshi

Ami Bangladeshi

Ami Bangladeshi

আইরিন খানের দৃষ্টিতে ‘বাংলাদেশ চুরিচামারির দেশ’

আরিফুর রহমান, দৈনিক আমাদের সময়

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক মহাসচিব আইরিন খান বলেছেন, ‘বাংলাদেশ একটি চুরিচামারির দেশ’। সাংবাদিকরা এ বিষয়ে আপত্তি তুললে তিনি তার ‘দ্য আনহার্ড ট্র-থ: পভার্টি অ্যান্ড হিউমেন রাইটস’ বইয়ের উদ্ধৃতি দিয়ে বলেন, এখানে পুলিশ থেকে শুরু করে মন্ত্রী পর্যন্ত সবাই দুর্নীতির সঙ্গে জড়িত। বিদেশ থেকে এ পর্যন্ত যে পরিমাণ টাকা এসেছে তা সঠিকভাবে ব্যবহার করা সম্ভব হয়নি। তিনি বলেন, বর্তমান সরকার মানবাধিকার কমিশন ও তথ্য অধিকার আইন করলেও তা কীভাবে চলবে এখনো স্পষ্ট করে বলেনি। এ ছাড়াও তিনি নিষ্ক্রিয় দুর্নীতি দমন কমিশনকে আরো শক্তিশালী করার আহ্বান জানান।

গতকাল রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে ‘দ্য আনহার্ড ট্র-থ: পভার্টি অ্যান্ড হিউমেন রাইটস’ বইয়ের উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বইটির দাম ৭৫০ টাকা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, হোসেন জিল্লুর রহমান, অধ্যাপক রেহমান সোবহান, আকবর আলি খান, ফজলে হাসান আবেদ প্রমুখ।

আকবর আলি খান বলেন, বর্তমান সরকার তাদের নির্বাচনি ইশতেহারে মন্ত্রিসভার সদস্য ও এমপিদের সম্পদের হিসাব দেয়ার কথা থাকলেও এখন পর্যন্ত এর কোনো বাস্তবায়ন দেখা যায়নি।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দারিদ্র্য বিমোচন ও মানবাধিকার সম্পর্কিত তথ্য জাতীয় উন্নয়ন ও অগ্রগতির রূপরেখা প্রণয়নের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। আইরিন খান সাংবাদিকদের প্রশ্নের জবাবে দারিদ্র্য বিমোচনে মানবাধিকার সুরক্ষার ওপর গুরুত্বারোপ করে বলেন, অভিজাত শ্রেণীর দুর্নীতির কারণে গরিবরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। অভিজাত শ্রেণী ক্ষমতার অপব্যবহার করে যে দুর্নীতি করে তা প্রতিরোধে সকলকে আরো সোচ্চার হতে হবে। তিনি বলেন, ছোট পুলিশ অফিসার থেকে শুরু করে বড় মন্ত্রী পর্যায়ে দুর্নীতি ছড়িয়ে পড়েছে। আমাদের দেশে বিভিন্ন দেশ থেকে উন্নয়নের জন্য যেসব টাকা আসে দুর্নীতির কারণে সেসব টাকার সঠিক ব্যবহার হচ্ছে না। তাই দেশের উন্নয়নের জন্য আগে দুর্নীতি বন্ধ করতে হবে। এ দুর্নীতি কীভাবে রোধ করা যায় সে বিষয়ে বইটিতে অনেক কিছু উল্লেখ আছে।

গত একবছরে বর্তমান সরকারের মূল্যায়ন সম্পর্কে জানতে চাইলে আইরিন খান বলেন, সরকার বেশ কিছু ভালো কাজ করেছে। তবে দুর্নীতির মতো সমস্যাগুলো রয়ে গেছে। একবছর একটি সরকারকে মূল্যায়নের জন্য যথেষ্ট নয় উল্লেখ করে তিনি সরকারকে আরো সময় দেয়া প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন।
http://www.amadershomoy.com/content/2010/01/22/news0883.htm