Ami Bangladeshi

Ami Bangladeshi

Ami Bangladeshi

বাংলাদেশের রাজনীতিতে ভারতবিরোধিতার বিষয়টিকে স্রেফ মেঠো বক্তৃতার অংশ!

ঢাকা, জুলাই ২৯, ২০০৮(বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নিজের স্বার্থকেই সবার আগে গুরুত্ব দিতে চান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সংসদ বিষয়ক উপদেষ্টা সালাউদ্দিন কাদের চৌধুরী। তার কাছে রাজনীতি মানে স্বার্থ হাসিল, দেশপ্রেম অনেক পরের বিষয়।

বাংলাদেশে রাজনীতিতে ভারতবিরোধিতার বিষয়টিকে স্রেফ মেঠো বক্তৃতার অংশ বলেও মনে করেন তিনি।

সম্পত্তির তথ্য গোপনের মামলায় মঙ্গলবার সংসদ ভবনের বিশেষ জজ আদালত- ৪ এ তদন্ত কর্মকর্তাকে জেরা শেষে সাংবাদিকদের তিনি বলেন, "রাজনীতি হচ্ছে স্বার্থের ময়দান, আদর্শের নয়। সবার আগে নিজের স্বার্থ। আমার নিজের স্বার্থ যেখানে বিপন্ন হবে, সেখানে আমি নেই। পরিবার, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের পরে দেশ। আগে আমার জামিন, তারপর দেশপ্রেম। জামিন না হলে দেশপ্রেম দিয়ে কী করব!"

মুজিব বা জিয়ার আদর্শের কথা বলে যারা রাজনীতি করেন, তারা নিজেদের স্বার্থেই ওই আদর্শকে ব্যবহার করেন বলেও দাবি করেন তিনি।

সালাউদ্দিন কাদের বলেন, "মাঠের রাজনীতির কারণে আমরা ভারতের বিরুদ্ধে কথা বলেছি। দেশ বিক্রি হয়ে যাবে, ভারত এ দেশ দখল করে নেবে। এসব আসলে কথার কথা। ভারতও এ কথা জানে।"

২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা প্রসঙ্গে তিনি বলেন, "ওই হামলার পরিকল্পনা আগে থেকে জানতে না পারা চারদলীয় জোট সরকারের ব্যর্থতা। এর দায়-দায়িত্ব নিয়ে ওই সময়ের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পদত্যাগ করা উচিত ছিল।"

দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক আকতার হামিদ ভূঁইয়া গত বছরের ১৩ জুন রাজধানীর রমনা থানায় সালাউদ্দিন কাদেরের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

এতে অভিযোগ করা হয়, আসামি অবৈধভাবে প্রায় ৯ কোটি ৪৬ লাখ টাকার সম্পত্তির মালিক হয়েছেন। একইসঙ্গে কমিশনে জমা দেওয়া সম্পদের হিসাব বিবরণীতে তিনি প্রায় ৯১ লাখ টাকার সম্পত্তির তথ্য গোপন করেছেন।

গত বছরের ১ অক্টোবর কমিশনের উপ-পরিচালক মো. মানিরুজ্জামান ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে এ মামলায় অভিযোগপত্র দেন।

সালাউদ্দিন কাদের চৌধুরীকে গতবছর ৩ ফেব্র"য়ারি গ্রেপ্তার করে যৌথবাহিনী। এখন তিনি কারাগারে আছেন।
(বিডি নিউজের পুরনো খবর)