প্রথম আলো এবং আমাদের শুশিল সমাজ

Submitted by WatchDog on Sunday, July 12, 2009

প্রথম আলো বাংলাদেশের অগুনিত দৈনিক পত্রিকার একটি। এই পত্রিকাটি সময় সময় দেশের রাঘব বোয়াল চোরদের চুরিপর্ব তুলে ধরে সাংবাদিক হিসাবে তাদের দায়িত্ব পালন করে থাকে। স্বভাবতই এ ধরনের প্রকাশনা দলীয় নূরা পাগলাদের পাগলামীর চরম পর্য্যায়ে নামিয়ে আনতে বাধ্য করে। যেহেতু আমাদের দলীয় উন্মাদ্‌দের হজম শক্তির ভান্ডার বিপদজনকভাবে ছোট, অবাক হইনা যখন দেখি চারদিকে প্রথম আলো বদহজমের দূষিত গ্যাস। বাংলাদেশে বেশ চমৎকার একটা সত্য প্রতিষ্ঠিত হয়ে গেছে; ১) আওয়ামী লীগ সমর্থক মিডিয়া ভারতীয় দালাল, ২) বিএনপি সমর্থিত মিডিয়া রাজাকার এবং যুদ্বাপরাধীদের মুখপাত্র, ৩) এই দুই দলের একযোগে যে মিডিয়া সমালোচনা করবে তারা শুশিল এবং সাম্রাজ্যবাদী দালাল। শুশিল মানেই দেশ বিক্রীর এজেন্ট। একটা জিনিষ বুঝতে আমার অসুবিধা, হঠাৎ করে বিশ্বের সব দেশ বাংলাদেশ খরিদ করার জন্যে এভাবে অলিগলিতে এজেন্ট নিয়োগ করছে কেন! তাহলে আমাদের দেশ কি অনাবিস্কৃত তেল এবং সোনা-রুপার উপর ভাসছে যা ষড়যন্ত্রের মাধ্যমে বিদেশীরা দখল নিতে চাইছে? সর্বশেষ যা খবর তাতে বাংলাদেশের মজুদ গ্যাস আগামী ৪/৫ বছরের ভেতর তলানীতে পৌছবে, আর তেল? এ প্রসংগ না আনাই ভাল। ১৫ কোটি অলস এবং গপ্পবাজ মানুষ আর চারদিকে অথৈ পানির ভান্ডার দখল নিতে বিদেশীরা এত উদগ্রীব কেন তার কোন সমীকরন মেলাতে পারছিনা।

ল্যাম্পপোষ্ট নামের ছাত্ররা বিপ্লবী কর্মসূচী নিয়ে ভারতীয় হাইকমিশনে গিয়ে লাঠিপেটা খেয়েছে, তাতে গর্জে উঠেছে অনেকের বিপ্লবী বিবেক। ছাত্রদের কাজ ল্যাম্পপোষ্ট হওয়া নয়, জ্যান্ত ছাত্র হওয়া, লেখাপড়া করে ভবিষত দেশ পরিচালনার জন্যে নিজদের তৈরী করা। বুকে শ্লোগান লিখে বীরদর্পে শহীদ হওয়ার ভেতর আজকাল আর কোন গর্ব নেই, এসব দিন অতীত হয়ে গেছে। ভারতের সাথে পানি নিয়ে আমাদের সমস্যা আছে, এর সমাধান খুজতে হবে আলোচনার মাধ্যমে, জংগী তৎপরতার মাধ্যমে নয়। কেউ যদি মনে করে থাকে জাতিয়তাবাদী হুমকি দিয়ে ভারতকে টলানো যাবে, তাকে আরেকবার যাচাই করে দেখতে হবে নিজের বিচার বুদ্বি। পাকিস্থান বেশ কবার একই ভাষায় চেষ্টা করেছে, তার ফলাফল আজকের ব্যর্থ রাষ্ট্র পাকিস্থান।

প্রথম আলো এবং ভারত ইস্যু একটি বিশেষ রাজনৈতিক দলের বাচা মরার ইস্যু, এ ইস্যু দু'টি স্তিমিত হয়ে গেলে দলটির অস্তিত্ব হুমকির সন্মুখিন হতে বাধ্য। সমস্যা হচ্ছ, টিপাইমূখী বাধ কোন দলীয় ইস্যু নয় এটি একটি জাতীয় ইস্যু। এ ধরনের জাতীয় ইস্যুতে রাজনৈতিক দলগুলো যদি বুঝাপড়ায় না আসতে পারে এ দেশে রাজনীতি করার অধিকার হতে এই অশুশিলদের বঞ্চিত করাই হবে একমাত্র সমাধান।

ভালো লাগলে শেয়ার করুন