Ami Bangladeshi

Ami Bangladeshi

Ami Bangladeshi

Ami Bangladeshi's blog

বিজয় দিবসের শুভেচ্ছা

Happy Independence Day - Bangladesh!
দেশে বিদেশে ছড়িয়ে থাকা amibangladeshi.org ’এর পাঠকদের জানাচ্ছি বিজয় দিবসের শুভেচ্ছা। যেখানে থাকুন সুস্থ থাকুন। ১৯৭১ সালে বিদেশি অপশক্তি ও তাদের স্থানীয় দোসরদের পরাজিত করে বিজয় ছিনিয়ে আনা সম্ভব হলেও দেশ সত্যিকার অর্থে কতটা স্বাধীন হয়েছে বিচারের ভার আপনাদের উপর ছেড়ে দিলাম। স্বাধীনতার অপর নাম যদি পিতা অথবা স্বামীর নামে দেশ দখল করার অবাধ লাইসেন্স হয়ে থাকে তাহলে নিশ্চয় আমরা স্বাধীন। এমন একটা স্বাধীনতার জন্যেই কি তাহলে দেশের লাখ লাখ মানুষ প্রাণ দিয়েছিল? পাকিস্তানী ২২ পরিবার ও তাদের সেবাদাস সেনা শাসকদের নাগপাশ হতে মুক্তি তথা জাতির আর্থ-সামাজিক সচ্ছলতা নিশ্চিত করাই ছিল স্বাধীনতার আসল উদ্দেশ্য। কতটা পূরণ হয়েছে সে উদ্দেশ্য? স্বাধীনতার পিতা ও ঘোষক নির্ধারণ করতেই চলে গেল প্রায় ৪০ বছর। অপ্রয়োজনীয় এ নির্ধারণ জাতিকে প্রতি পদক্ষেপে করেছে বিভক্ত, ঘরে ঘরে ছড়িয়ে দিয়েছে হিংসা, বিদ্বেষ আর রেশারেশির বিষাক্ত আগুন। সময়ের ব্যবধান পাকিস্তানী ২২ পরিবারকে সরিয়ে জাতির ঘাড়ে চাপিয়ে দিয়েছে শেখ ও জিয়া নামের দুটি পরিবার। রাষ্ট্রীয় ক্ষমতা দখলের মাধ্যমে দেশের ভৌগোলিক মালিকানা চিরস্থায়ী করার লড়াইয়ে নেমেছে বৈরী দুই প্রতিপক্ষ। বাড়ি দখল, বাড়ি উচ্ছেদ, নামকরণ, নাম বদল আর আধিপত্য কায়েমের নামে গোটা দেশজুড়ে প্রতিষ্ঠিত করেছে মধ্যযুগীয় বর্বরতা। শিক্ষা ব্যবস্থার কোমর ভেংগে জাতির গলায় ঝুলিয়ে দিয়েছে দাসত্বের স্থায়ী শৃংখল। বহুদলীয় গণতন্ত্রের নামে জাতির জরায়ুতে বপন করা হয়েছে এমন এক বীজ যার ফসল আজকের বিকলাঙ্গ শিক্ষিত সমাজ।

কতদিন চলবে এ অসুস্থ লড়াই? আর কত মুখ বুজে সহ্য করতে হবে দেশকে পারিবারিক সম্পত্তি বানানোর এ হীন লিপ্সা? স্বাধীনতার পুনর্মূল্যায়ন হোক এবারের বিজয় দিবসের দাবি। আসুন সুন্দর একটা দিনের স্বপ্ন দেখি।

আসুন দেশকে ব্যাক্তি ও পরিবারের উর্ধ্বে রাখার অভ্যাস করি। পুজা করতে চাইলে আসুন দেশকে পুজা করি।

The Amazing Race - Dhaka, Bangladesh

প্রধানমন্ত্রী আসবে তাই...

bangladeshi prime minister
প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে শিক্ষার্থীরা হাতে হাত ধরে লাইনে দাঁড়িয়ে। পাশে বেত উঁচিয়ে শিক্ষক।

ডিজিটাল বাংলাদেশ হ্যাকড্‌

১৯ জেলার ওয়েব সাইটে 'জয় হিন্দ'-এর হানা

সরকারের জেলাভিত্তিক ওয়েব পোর্টাল 'জেলা তথ্য বাতায়ন' গতকাল হ্যাকারদের কবলে পড়ে। হ্যাকাররা তাদের এ কর্মকে 'সাইবার যুদ্ধ' হিসেবে ঘোষণা করে জানায়, বাংলাদেশকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে ভারতের বিরুদ্ধে কোনো হামলার বিরুদ্ধে তাদের অবস্থান। হ্যাকাররা নিজেদের ভারতীয় পরিচয় দিয়ে বলে, 'হ্যাক্ড্ বাই এমিল (emil) ইন্ডিয়ান হ্যাকার'।

সাম্প্রতিক রাজনীতি ভাবনা

লেখক: সজল শর্মা

আমি সাধারণত রাজনীতি নিয়ে কোন কথা বলি না। মাঝে মাঝে দু’এক জায়গায় মন্তব্য করি। এই পর্যন্তই সীমাবদ্ধ থাকে। বাংলাদেশের রাজনৈতিক পরিসরে আমি নিজেকে নিরপেক্ষ বলেই পরিচয় দেই। কারণ এমন কোন দল নেই যাকে আমি মনে প্রাণে পূর্ণ সমর্থন দিতে পারি। আজকে কেন জানি মনে হল- রাজনীতি নিয়ে একটু নিজের মতামত ব্যক্ত করি। সেই কারণেই এই লেখার অবতারণা। বর্তমান কিছু বিষয় নিয়েই কথা বলব।

বিকলাঙ্গ শিক্ষা ব্যবস্হা

মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত পরিবার হতে উঠে আসা বাংলাদেশের ছাত্রদের সত্যিকার ছাত্রজীবন শুরু হয় যখন তারা পারিবারিক বন্ধন ছিন্ন করে কলেজ/বিশ্ববিদ্যালয় আঙ্গিনায় পা রাখে উচ্চশিক্ষার জন্যে। উন্নত বিশ্বে

জাতিয়তাবাদের নিউ ইয়র্ক যাত্রা

জ্যাকসন হাইট্‌সের সূপ্রিয় রহমান সাহেবের বদৌলতে ভদ্রলোকের সাথে পরিচয়, বাংলাদেশের তরুন এক প্রতিমন্ত্রী (খালেদা-বাবর মন্ত্রীসভার)। উডসাইডের ঢাকা ক্লাবের একটা অনুষ্ঠানে আলাপ, দেশ হতে এসেছেন বাংলাদেশী জাতি