তালিকায় বাংলাদেশের স্থান নেই!

Submitted by WatchDog on Thursday, March 22, 2012

Bangladesh

খবর ১:
টাইমস হায়ার এডুকেশন চলতি বছরের ওয়ার্লড ইউনিভার্সিটি Ranking'এর ফল প্রকাশ করেছে। এবং তাতে বিশ্বের শীর্ষ ৪০০ বিশ্ববিদ্যালয়ের মধ্য বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের স্থান হয়নি। তালিকার শীর্ষে আছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি অব টেকনোলজি। এশিয়ার মধ্যে এগিয়ে আছে জাপান। তবে এ তালিকায় স্থান করে নিয়েছে ভারত, ইরান ও ইসরাইলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রবীন শিক্ষক জনাব আমিনুল ইসলাম এ নিয়ে দুঃখ করতে গিয়ে বলেছেন আমাদের বিশ্ববিদ্যালয় গুলোর শিক্ষার মান কমেছে এমনটা নয়, আসলে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় আমরা প্রযুক্তিগত ভাবে পিছিয়ে পরেছি।

খবর ২:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কতিপয় ছাত্র দোকান হতে বিনা পয়সায় চশমা নিয়ে পালাতে চাইলে স্থানীয় ব্যবসায়ী ও ছাত্রদের মাঝে ব্যাপক দাঙ্গা হাঙ্গামা ছড়িয়ে পরে। ফলাফল, ১ জন নিহত, ১ জন গুরুতর আহত ও আরও কজন আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। এবং ছাত্রদের সবাই ক্ষমতাসীন আওয়ামী লীগের অংগ সংগঠন ছাত্রলীগের সক্রিয় সদস্য (যখন যে দল ক্ষমতায় তার অংগ সংগঠন)।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় কেন পৃথিবীর শ্রেষ্ঠ ৪০০ বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান পায়না তার উত্তর পেতে দ্বিতীয় খবরটা কি যথেষ্ট নয়?

ভালো লাগলে শেয়ার করুন