প্রজন্ম চত্বরের আন্দোলন ও কয়েকটি প্রশ্ন

Submitted by WatchDog on Tuesday, February 12, 2013

শাহবাগ আন্দোলনকে যদি চলমান আন্দোলন হিসাবে বিবেচনা করি তাহলে এর সাথে সংশ্লিষ্ট দু একটা প্রশ্নের উত্তর জানাটা জরুরি মনে করছি। যারা আন্দোলনের শুরু হতে জড়িত এবং এর শেষ না দেখা পর্যন্ত মাঠ না ছাড়ার প্রতিজ্ঞা করেছেন তাদের নিশ্চয় জানা আছে। সহজ বাংলায় উওর দিলে কৃতজ্ঞ থাকবো।

১) যে কোন আন্দোলনের দুটা পক্ষ থাকে। যথা শোষক ও শোষিত, বঞ্চিত ও বঞ্চনাকারী, লাঞ্চিত ও লাঞ্ছনাকারী এবং এ জাতীয় অনেক কিছু। অধিকার আদায়ে একপক্ষ যখন মাঠে নামে তাদের সামনে থাকে খোলা চেহারার প্রতিপক্ষ। দুই পক্ষের ঘাত প্রতিঘাত, দর কষাকষি ও অভিযান ও পালটা অভিযানের অপর নামই বোধহয় আন্দোলন। ৫২, ৬৯ এবং ৭১’এ আমরা তাই দেখেছি। এ বিবেচনায় আমার প্রশ্ন, শাহবাগ আন্দোলনের প্রতিপক্ষ কে? অনেকে বলবেন ৭১’এর ঘাতক রাজাকার, আলবদর ও আল শামসের দল। আবেগের দাড়িপাল্লায় দাঁড় করালে উত্তরের সাথে দ্বিমত করার অবকাশ নেই। পাশাপাশি গোটা ব্যাপারকে যদি আইনী ও বাস্তবতার আলোকে বিচার করি ’৭১ এর ঘাতকদের প্রতিপক্ষ হিসাবে নেয়ার অবকাশটা কোথায়? ওদের কেউ কি ঘাপটি মেরে বিচারকের আসনে বসে ছিল? ঘাতকদের যেখানে ঠাঁই হওয়ার কথা তাদের সবাই আজ সেখানে। আমাদের বিশ্বাস করার এমন কোন কারণ নেই জেল খানার খুপরিতে বসে কাদের মোল্লার রায়কে প্রভাবিত করার সামান্যতম ক্ষমতা ছিল খুনিদের।

২) মোল্লার বিচার করেছে আর্ন্তজাতিক আদালত। রায়ে মৃত্যুদণ্ড না দিয়ে যাবজ্জীবনও দিয়েছে তারা। জনগণ মেনে নেয়নি এই রায়। লজিক্যালি আন্দোলন হওয়ার কথা আদালতের বিরুদ্ধে। পাশাপাশি আমরা যদি রেফারেন্স হিসাবে স্কাইপি সংলাপকে বিবেচনায় আনি দুঃখজনক হলেও সত্য বিচার প্রক্রিয়াকে বিভিন্ন ভাবে প্রভাবিত করছে সরকার। ’একটা রায়ের লাইগ্যা হেরা পাগল হইয়্যা গেছে’ - পদত্যাগকারী বিচারকের এই লজ্জাজনক উক্তি কি তাই প্রমাণ করেনা? শত শত খুনের আসামী এই মোল্লার রায়ে সরাসরি জড়িত ছিল আদালত এবং দৃশ্যের অন্তরালে ক্ষমতাসীন সরকার। সরকারকে না জানিয়ে বিচারক রায় দিয়েছে, এমনটা যারা বিশ্বাস করেন তাদের হয়ত দেশীয় রাজনীতির ধারাপাত পড়া হয়নি। এখানে প্রশ্ন উঠতে বাধ্য, রায়ই যদি মূল ইস্যু হয় আন্দোলনে কাদের মোল্লার বিচারে জড়িত বিচারক ও সরকারের নাম সামনে আসছেনা কেন?

৩) প্রজন্ম চত্ব্বরের আন্দোলনের সাথে একাত্মতা ঘোষনা করেছেন আমাদের প্রধানমন্ত্রী। এর বঙ্গানুবাদ কি? আন্দোলনের কোন অংশের সাথে একাত্মতা প্রকাশ করছেন, রাজাকারের ফাঁসি? ফাঁসির চাবিটা তো ওনারই হাতে! তাহলে কেন এই ভন্ডামি?

সুনির্দিষ্ট প্রতিপক্ষ ছাড়া প্রজন্ম চত্বরের আন্দোলন কতদূর গড়াবে এ নিয়ে প্রশ্ন দেখা দিতে বাধ্য। রাজাকার, আলবদরের দল আজ আসামীর কাঠগড়ায়, বিচারকের আসনে সরকারের নিয়োগকৃত বিচারক। রায়ের কলমও বিচারকের হাতে। তাই কাদের মোল্লার বিচারের রায় নিয়ে আন্দোলন করতে চাইলে তা হতে হবে বিচারক তথা বিচারকের অভিবাবক ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে।

ভালো লাগলে শেয়ার করুন