ড্রাগ, সুন্দরী আর সাগর পারের দেশ কলম্বিয়ায় -১ম পর্ব

Submitted by WatchDog on Friday, January 8, 2010

Columbia - South America

কথা ছিল এ যাত্রায় ক্যরাবিয়ান দ্বীপপুঞ্জের দেশ ডমিনিকান রিপাবলিক যাব। আমার ঘনিষ্ঠ বন্ধুদের একজন ডমিনিকান, একসাথে নিউ ইয়র্কে অনেকদিন কাজ করেছি। তার মুখে দ্বীপটার বর্ণনা শুনেতে শুনতে কান ঝালাপালা হওয়ার অবস্থা। দূর সস্পর্কের আত্মীয়ের হলিডে রিসোর্টে ডিসকাউন্ট রেটে থাকার ব্যবস্থা করতে পারবে এমন একটা নিশ্চয়তা দিয়ে অনেকদিন ধরেই অনুরোধ করছিল ঘুরে আসার জন্যে। প্ল্যান মাফিক রাজধানী সান্তা ডমিনংগোতে দুটো দিন কাটিয়ে বাকি সময়টা কাটাব পুন্তা কানায় বন্ধুর আত্মীয়ের রিসোর্টে, এভাবেই পরিকল্পনা এগুচ্ছিল। কিন্তূ বাধ সেধে বসল আমার গিন্নী। ডমিনিকান রিপাবলিক নয়, প্রতিবেশী দেশ কলম্বিয়ায় যেতে হবে বিশেষ কোন কারণ ছাড়াই। পুরা ট্রিপটাই ছিল একটা বিশেষ দিনে গিন্নীকে দেয়া আমার উপহার। পছন্দটা ছিল তার জন্যে বরাদ্দ, সুতরাং মেনে নেয়া ছাড়া উপায় ছিলনা। কলম্বিয়ার রাজধানী বগোটা ইতিমধ্যে ঘুরে এসেছি আমি, দ্বিতীয় বার দেশটায় কি দেখব গিন্নীকে জিজ্ঞেষ করতেই তেলে বেগুলে জ্বলে উঠল। হয় কলম্বিয়া নয়ত কোথাও না, এক কথায় চরমপত্র।

তর্কাতর্কি শেষে ভ্রমনের যে আইটেনারীরা আমরা দাঁড় করালাম তা দেখে অভিযোগ করার মত কিছু খুঁজে পেলামনা। রাজধানী বগোটা নয়, আমরা যাব ক্যারাবিয়ান সাগর পাড়ের শহর সান্তা মারতা ও কার্তাহেনা দ্যা ইন্ডিয়াতে। পথে একটা দিন কাটাব দেশটার অন্যতম বড় শহর বারাংকিয়ায়। সান্তা মারতার ’ইরোতামা’ নামের যে রিসোর্টে বুকিং দিলাম তার কিছু ছবি ইন্টারনেটে দেখে মাথা খারাপ হওয়ার মত অবস্থা। সমুদ্রের নীলাভ ঢেউ আর মাথার উপর ঝকঝকা সূর্য্য, এ দু’য়ের সমন্বয়ের সাথে সুন্দরীদের অতি সংক্ষিপ্ত পোশাকে উদ্দাম চলাফেরা, সবকিছুই দারুন একটা সময়ের স্বপ্নালু হাতছানি হয়ে সামনে দাঁড়াল। সান্তা মারতা হতে কার্তাহেনা তূলনামুলক খুব একটা দূরের শহর নয়, আইটেনিনারীতে এ শহরটা আমিই যোগ করেছি অন্য একটা কারণে। আমার অন্যতম প্রিয় লেখক গাব্রিয়েল গার্সিয়া মার্কেস এ শহরে বাস করেছেন এবং ভূবনখ্যাত উপন্যাস ’ওয়ান হান্ড্রেড ইয়ারস অব সলিট্যুড’ লেখার সময় মাঝে মধ্যে এখানে এসে সময় কাটাতেন। এ দু’টা সমুদ্র শহরের মাঝের শহর বারাংকিয়া বিখ্যাত অন্য কারণে। এ শহরেই জন্ম কলম্বিয়ার বিখ্যাত গায়িকা শাকিরার, এবং শহরটার পরিচিতি বিশ্ব সুন্দরী প্রতিযোগীতার চ্যম্পিয়ন তৈরীর কারখানা হিসাবে।

শীতের শেষে প্রকৃতিতে তখন বসন্তের মেলা। অক্টোবরের তেমনি এক সকালে পেরুর রাজধানী লিমার হোরহে চাভেস এয়রাপোর্ট হতে রওয়ানা হয়ে গেলাম প্রতিবেশী দেশ কলোম্বিয়ার উদ্দেশ্যে।

- চলবে


ভালো লাগলে শেয়ার করুন