থিওনেস্টে বাগোসোরা...

Submitted by WatchDog on Saturday, December 4, 2021

Bogoasoraথিওনেস্টে বাগোসোরা নামের এই লোকটাকে চেনার কোন কারণ নেই। শুনতে ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জাইর বলসেনারোর মত শুনালেও ঐ দেশটার সাথে বাগোসোরার কোন সম্পর্ক ছিলনা।

১৯৯৪ সালের ৬ই এপ্রিল সন্ধ্যা বেলা। মধ্য আফ্রিকার দেশ রুয়ান্ডার প্রেসিডেন্ট জুভেনাল হাবিয়ারিমানা ও বুরুন্ডির প্রেসিডেন্ট সাইপ্রিয়েন এনটারিয়ামিরাকে নিয়ে একটি বিমান রুয়ান্ডার রাজধানী কিগালিতে ল্যান্ড করতে এগিয়ে যাচ্ছে। হঠাৎ করেই ছুটে এলো একটা সার্ফেস-টু এয়ার মিসাইল। এবং নিমিষেই ছিন্নভিন্ন করে দেয় দুই দেশের দুই প্রেসিডেন্ট বহনকারী কিগালি বাউন্ড ফ্লাইটটিকে। এভাবেই অবসান হয় সামরিক স্বৈরশাসক হাবিয়ারিনামার একুশ বছরের অবৈধ শাসন।

হুতু ও তুতসি এথনিসিটির দেশ রুয়ান্ডা। দেশটায় রাজনৈতি, সামাজিক ও রেসিয়াল বিভক্তি এতটাই উৎকট ও আগ্রাসী ছিল যা হুতু ও তুতসিদের একে অপরের রক্ত পান পর্যন্ত জাস্টিফাই করত। হাবিয়ারিমানা ছিলেন হুতু। তার মৃত্যুর জন্যে তুতসিদের আসামীর কাঠগড়ায় দাঁড় করায় হুতুরা। প্রতিশোধের অগ্নি শপথ নিয়ে ক্ষমতায় আরোহণ করেন থিওনেস্টে বাগোসোরা। এবং তিনি অক্ষরে অক্ষরে পালন করেন নিজের শপথ। তুতসিদের বিরুদ্ধে হুতুদের লেলিয়ে দেন খুনের ফ্রি লাইসেন্স দিয়ে। অনেকটা সৌদি রাজতন্ত্রে প্রকাশ্য দিবালোকে শিরচ্ছেদের কায়দায় হুতুরা খুন করতে শুরু করে প্রতিপক্ষ তুতসিদের। বাগোসোরা তুতসিদের ইঁদুর আখ্যা দিয়ে দেশকে ইঁদুর মুক্ত করার উদাত্ত আহবান জানান স্ব গোত্রীয়দের। হুতুরা তাকে নিরাশ করেনি।

৭ই এপ্রিল, ১৯৯৪ সালে শুরু হয় তুতসি নিধনের মহোৎসব। শেষ হয় একই সালের ১৫ই জুলাই। মাত্র ১০০ দিনে ১০ লাখের মত তুতসি প্রাণ হারায় হুতুদের হাতে। অনেকটা আবর্জনা পরিষ্কারের মত লাখ লাখ তুতসিদের লাশ ট্রাকে করে ছুড়ে ফেলা হয় ডাম্পিং গ্রাউন্ডে। এই নির্মম ও পৈশাচিক হত্যাকাণ্ডে গোটা বিশ্ব ছিল নীরব দর্শক। জাতিসংঘের কিছু সৈনিক রুয়ান্ডার একটিভ থাকলেও তাদের ফায়ার আর্মস ব্যবহারের ম্যান্ডেট না থাকায় তারাও ঠাঁই নেয় দর্শকের গ্যালারিতে।

যুদ্ধ শেষে জেনোসাইডের মাষ্টার মাইন্ড থিওনেস্টে বাগোসোরাকে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ট্রাইব্যুনাল বিচারের কাঠগড়ায় দাঁড় করিয়ে আমৃত্যু জেলখাটার রায় দেয়। পরবর্তীতে এই রায় কমিয়ে ৩৫ বছরে সীমিত করা হয়। যুদ্ধাপরাধী থিওনেস্টে বাগোসোরা গেল ২৫শে সেপ্টেম্বর লোকচক্ষুর অন্তরালে অনেকটা নীরবে নিভৃতে মৃত্যুবরণ করেন।

মোরাল অব দ্যা স্টোরি, পাপ বাপকেও ছাড়ে না। এক কালের প্রচণ্ড ক্ষমতাধর থিওনেস্টে বাগোসোরাকেও মরতে হয়েছে। এবং পাপের বোঝা মাথায় নিয়ে।

ভালো লাগলে শেয়ার করুন